অটিজম সচেতনতা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

0
33

অটিস্টিকরা সমাজের বোঝা নয়,পর্যাপ্ত শিক্ষা ও পরিচর্যার মাধ্যমে তাদেরকে দেশের সম্পদে পরিণত করা সম্ভব। সমাজের সকল মানুষকে অটিস্টিক শিশুদের প্রতি দায়িত্বশীল এবং সহানুভূতিশীল হতে হবে। তারা যাতে এগিয়ে যেতে পারে, সে জন্য সমাজের সকল স্তরের মানুষের এগিয়ে আসা প্রয়োজন। গত ৩ এপ্রিল চট্টগ্রাম কলেজ মিলনায়তনে বিশ্ব অটিজম সচেতনতা দিবসের আলোচনা সভায় বক্তারা এ অভিমত ব্যক্ত করেন।
যুব রেড ক্রিসেন্ট ওমরগণি এম.ই.এস. বিশ্ববিদ্যালয় কলেজ ইউনিটের উদ্যোগে বিশ্ব অটিজম সচেতনতা দিবস-২০১৯ উপলক্ষে ‘সহায়ক প্রযুক্তির ব্যবহার, অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন ব্যক্তির অধিকার’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল র‌্যালি, আলোচনা সভা ও অটিজম শিশুদের সাথে সময় কাটানো এবং তাদের মাঝে মৌসুমী ফল এবং বিভিন্ন শিক্ষা সামগ্রী বিতরণ। উক্ত কর্মসূচীতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. আবুল হাসান। বিশেষ অতিথি ছিলেন ওমরগণি এম.ই.এস. বিশ্ববিদ্যালয় কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মো. মুজিবুল হক চৌধুরী। আলোচক ছিলেন নিষ্পাপ অটিজম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক প্রফেসর ডা. বাসনা মুহুরী এবং শিশুরোগ ও অটিজম বিশেষজ্ঞ প্রফেসর ডা. মাহমুদ এ চৌধুরী আরজু।
এতে সভাপতিত্ব করেন ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ নাজমুল হক। ইতিহাস বিভাগের প্রভাষক মোহাম্মদ বেলাল হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন শিক্ষক পরিষদ সম্পাদক রেজাউল করিম, বাংলাদেশ ছাত্রলীগ ওমরগণি এম.ই.এস. বিশ্ববিদ্যালয় কলেজ শাখার সভাপতি মাহমুদুল করিম, সাধারণ সম্পাদক সুভাষ মল্লিক সবুজ, কলেজ ইউনিটের যুব প্রধান মো. শরীফুল ইসলাম প্রমুখ। সভায় বক্তারা অটিজম সচেতনতা বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর সুযোগ্য কন্যা সায়মা ওয়াজেদ পুতুলের উদ্যোগকে স্বাগত জানান। প্রেস বিজ্ঞপ্তি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে